admin
এপ্রিল ২৪, ২০২১
  • No Comments

    ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের গভর্নর পদে লড়বেন কেইটলিন

    যুক্তরাষ্ট্রের বিখ্যাত সাবেক অ্যাথলেট ও টিভি তারকা কেইটলিন জেনার দেশটির গুরুত্বপূর্ণ ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের গভর্নর পদের জন্য লড়াইয়ের ঘোষণা দিয়েছেন। ডেমোক্র্যাটদের ঘাঁটি হিসেবে পরিচিত অঙ্গরাজ্যটির গভর্নর পদের পুনরায় ভোটে রিপাবলিকান দলের হয়ে লড়তে চাইছেন তিনি। খবর বিবিসির।
     
    দীর্ঘদিন ধরে রিপাবলিকান রাজনীতির সঙ্গে যুক্ত অলিম্পিকে স্বর্ণজয়ী ক্রীড়াবিদ কেইটলিন জেনার। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কয়েকজন উপদেষ্টাসহ শুক্রবার নির্বাচনে প্রার্থিতার আবেদন জমা দিয়েছেন জেনার।
    জেনারের টুইটার অ্যাকাউন্টে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, ‘ক্যালিফোর্নিয়াবাসী গভর্নরের কাছ থেকে আরও বেশি কিছু পেতে চায় এবং পাওয়ার যোগ্য। দীর্ঘ ক্যারিয়ারের রাজনীতিবিদরা ব্যাপক প্রতিশ্রুতি দেন এবং কম কাজ করেন। আমাদের একজন নেতা দরকার যিনি এসব দেখে সমাধান দেবেন।’
     
    বর্তমান ডেমোক্র্যাট গভর্নর গ্যাভিন নিউসমের বিরুদ্ধে মহামারি মোকাবিলায় ব্যর্থতাসহ নানাবিধ দুর্নীতির অভিযোগে পুনরায় ভোটের আবেদন করেছে একটি পক্ষ। তারা ক্যালিফোর্নিয়ার ১৪ লাখ ৯৫ হাজারের বেশি মানুষের স্বাক্ষর নিয়ে তা নির্বাচন কমিশনে জমা দিয়েছে। আগামী বৃহস্পতিবারের মধ্যে এগুলো যাচাই-বাছাই হবে। আর এরপর এ বছরের শেষ নাগাদ নির্বাচনের তারিখ দেওয়া হতে পারে।
     
    জেনার গভর্নর নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রের অল্প কয়েকজন প্রথিতযশা রূপান্তরিত নারী-পুরুষের মধ্যে একজন হবেন তিনি। পুরুষ হিসেবে জন্ম নিয়ে দুনিয়াজোড়া খ্যাতি অর্জন করা জেনার ২০১৫ সালে রুপান্তরিত নারী হিসেবে নিজের নতুন পরিচয় জানান দেন। তাঁকেই পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় রূপান্তরিত নারী বিবেচনা করা হয়।
     
    ক্যালিফোর্নিয়াসহ যুক্তরাষ্ট্রের ২০টি অঙ্গরাজ্যে পুনরায় ভোটের নিয়ম রয়েছে। জনগণের নিরঙ্কুশ ক্ষমতা নিশ্চিত করতে এসব অঙ্গরাজ্যে পুনরায় ভোটের বিধান রাখা হয়েছে। নির্বাচিত ব্যক্তির মেয়াদ শেষের আগেই তাকে অপসারণের সুযোগ রয়েছে এর মাধ্যমে।