1. dainikpollysangbad@gmail.com : admin :
  2. muttasim7@gmail.com : মোঃ মুত্তাছিম বিল্লাহ : মোঃ মুত্তাছিম বিল্লাহ
ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করছে রাশিয়া - সন্ধান বার্তা
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৮:২৭ অপরাহ্ন

ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করছে রাশিয়া

BBC
  • আপডেট : শনিবার, ২১ মে, ২০২২
ছবি : সংগৃহীত

ফিনল্যান্ডের পশ্চিমা প্রতিরক্ষা জোট ন্যাটোতে যোগদানের আলোচনার মধ্যেই দেশটিতে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে প্রতিবেশি রাশিয়া। আজ শনিবার স্থানীয় সময় সকাল ৭টায় দেশটিতে গ্যাস সরবরাহ সম্পূর্ণ বন্ধ করে দেয়া হয়েছে বলে জানিয়েছে রুশ গ্যাস জায়ান্ট গ্যাজপ্রম। খবর বিবিসি।

ফিনল্যান্ড জানিয়েছে, সব ধরনের গ্যাস ডেলিভারি বন্ধ হয়ে গেছে। তবে গ্রাহকদের গ্যাস সরবরাহ ব্যহত হবে না বলে জানিয়েছে দেশটির প্রশাসন।

রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালানোর সময় থেকে নানা পশ্চিমা নিষেধাজ্ঞার সম্মুখীন হতে থাকে রাশিয়া। এসব নিষেধাজ্ঞার জবাবে ‘বন্ধুত্ব নেই’ এমন দেশগুলোকে গ্যাসের দাম রুশ মুদ্রা রুবলে পরিশোধ করতে হবে বলে জানিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার এই পদক্ষেপকে ‘ব্ল্যাকমেইল’ হিসেবে বিবেচনা করেছে ইউরোপীয় ইউনিয়ন।

ছবি : সংগৃহীত

ইউক্রেনে যুদ্ধ শুরু করা সত্ত্বেওইউরোপের বিভিন্ন দেশে গ্যাস সরবরাহ অব্যাহত রেখেছিল রাশিয়া। ফিনল্যান্ড ছিল রুশ গ্যাসের অন্যতম ইউরোপীয় ক্রেতা। কিন্তু রুবলে রাশিয়ার গ্যাসের দাম পরিশোধ করতে অস্বীকার করে আসছিল ফিনল্যান্ড। অন্যদিকে ন্যাটোতে যোগদানের আবেদন করার ঘোষণাও দিয়েছে দেশটি। এই ঘোষণার পরপরই দেশটিতে গ্যাসের সংযোগ বন্ধ করে দেয় রাশিয়া।

ফিনল্যান্ডের চাহিদার বেশির ভাগ গ্যাস রাশিয়া থেকে আমদানি করা হয়ে থাকে। কিন্তু জ্বালানি হিসেবে দেশটিতে গ্যাসের ব্যবহার এক দশমাংশেরও কম বলে জানিয়েছে বিবিসি।

আরও সংবাদ
সর্বস্বত্ব: @ সন্ধান বার্তা
Developer By Moshiur Rahman Maruf